কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি, কার্যকর ১ জুলাই থেকে
কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে মহার্ঘ ভাতার হার ৬০ শতাংশ থেকে বেড়ে ৬৩ শতাংশে উন্নীত হয়েছে। একই সঙ্গে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য ডিয়ারনেস রিলিফের হারও সমপরিমাণ বৃদ্ধি করা হয়েছে। গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। সরকারি তথ্য অনুযায়ী, এই সিদ্ধান্তের ফলে প্রায় ৪৮.৫৪ লক্ষ কর্মী এবং ৬৮.৭১ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।
সপ্তম বেতন কমিশনের কাঠামো মেনে এই মহার্ঘ ভাতা সংশোধন করা হয়েছে। নতুন এই বর্ধিত হারের সুবিধা গত ১ জুলাই থেকে কার্যকর হবে। এই নিয়মে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসের বকেয়া ডিএ কর্মীদের প্রাপ্য হবে। তবে এই বকেয়া অর্থ প্রদানের পদ্ধতি সম্পর্কে সরকারি নির্দেশিকা প্রকাশের পরই বিস্তারিত জানা যাবে। এই বর্ধিত ভাতা প্রদানের জন্য কেন্দ্রীয় কোষাগার থেকে বছরে প্রায় ১০,০১৬.১০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে বলে জানানো হয়েছে।
বেতন কাঠামো অনুযায়ী, ১৮,০০০ টাকা মূল বেতনের কর্মীরা আগে ১০,৮০০ টাকা ডিএ পেতেন, যা এখন বেড়ে ১১,৩৪০ টাকা হবে। অর্থাৎ, তাঁদের মাসিক বেতন ৫৪০ টাকা বৃদ্ধি পাবে। একইভাবে, ২৯,২০০ টাকা মূল বেতনের কর্মীদের ক্ষেত্রে মাসিক ডিএ ১৭,৫২০ টাকা থেকে বেড়ে ১৮,৩৯৬ টাকা হবে, যার ফলে তাঁদের মাসিক আয় ৮৭৬ টাকা বাড়বে। মূল বেতনের অনুপাতে এই বর্ধিত ভাতার পরিমাণ আরও বৃদ্ধি পাবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে সাধারণত বছরে দুবার এই ডিএ পর্যালোচনা করে কেন্দ্র।