কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি, মোট হার ৬৩ শতাংশ

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বা ডিএ ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের ফলে মহার্ঘ ভাতার হার ৬০ শতাংশ থেকে বেড়ে ৬৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সঙ্গে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য ডিয়ারনেস রিলিফ বা ডিআর-এর হারও সমপরিমাণ বৃদ্ধি করা হয়েছে। গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রীর নেতৃত্বে আয়োজিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সপ্তম বেতন কমিশনের কাঠামো মেনে এই ভাতা বৃদ্ধি কার্যকর করা হয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এই সিদ্ধান্তের ফলে ৪৮.৫৪ লক্ষ সরকারি কর্মী এবং ৬৮.৭১ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এই বর্ধিত ভাতা প্রদানের জন্য কেন্দ্রীয় কোষাগার থেকে বছরে প্রায় ১০,০১৬.১০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে। নতুন এই হার চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে। সেই অনুযায়ী, জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসের বকেয়া পাওনা কর্মীদের অ্যাকাউন্টে জমা পড়বে। তবে বকেয়া টাকা এককালীন দেওয়া হবে কি না, তা বিস্তারিত সরকারি নির্দেশিকা প্রকাশের পর স্পষ্ট হবে।

মূল বেতনের ভিত্তিতে কর্মীদের মাসিক আয় বৃদ্ধি পাবে। উদাহরণস্বরূপ, যে কর্মীর মূল বেতন ১৮,০০০ টাকা, তিনি এতদিন ডিএ বাবদ পেতেন ১০,৮০০ টাকা। ৬৩ শতাংশ হারে এখন তিনি পাবেন ১১,৩৪০ টাকা, অর্থাৎ প্রতি মাসে তাঁর আয় ৫৪০ টাকা বৃদ্ধি পাবে। একইভাবে, ২৯,২০০ টাকা মূল বেতনভোগী কর্মীরা আগে ১৭,৫২০ টাকা পেতেন, যা বেড়ে এখন ১৮,৩৯৬ টাকা হবে। অর্থাৎ, তাঁদের ক্ষেত্রে মাসিক অতিরিক্ত প্রাপ্তি হবে ৮৭৬ টাকা। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে জীবনযাত্রার ব্যয়ের চাপ কমাতে কেন্দ্র সাধারণত বছরে দুবার এই ভাতা পর্যালোচনা করে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *