সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ!

 

উত্তরাখণ্ডে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি ৩ শতাংশ, কার্যকর জুলাই থেকে

নিজস্ব প্রতিবেদন: উৎসবের মরসুমে সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য সুখবর দিল উত্তরাখণ্ড সরকার। রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) ও পেনশনভোগীদের মহার্ঘ ত্রাণ (ডিআর) ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে পুষ্কর সিং ধামি সরকার। এই সিদ্ধান্তের ফলে রাজ্যের কর্মীদের প্রাপ্ত ডিএ-র হার ৬০ শতাংশ থেকে বেড়ে ৬৩ শতাংশে উন্নীত হলো।

রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এই বৃদ্ধির ফলে উত্তরাখণ্ডের সরকারি কর্মীরা এখন কেন্দ্রীয় হারে ডিএ পাবেন। এই বর্ধিত মহার্ঘ ভাতা ১ জুলাই ২০২৪ থেকে কার্যকর হবে। সরকার জানিয়েছে, ১ জুলাই থেকে ৩১ অক্টোবর ২০২৪ পর্যন্ত বকেয়া ডিএ-র অর্থ কর্মীদের নগদে প্রদান করা হবে।

কাদের জন্য প্রযোজ্য?
এই সিদ্ধান্তের সুবিধা পাবেন রাজ্য সরকারের নিয়মিত কর্মচারী, স্থানীয় সংস্থা, অনুদানপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, রাজ্য বিশ্ববিদ্যালয়, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত যোগ্য কর্মী এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর বেতন স্কেলভুক্ত কর্মীরা।

উল্লেখ্য, এর আগে মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ ও পাঞ্জাবের মতো রাজ্যগুলিও সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল।

পশ্চিমবঙ্গের বর্তমান পরিস্থিতি:
অন্যদিকে, পশ্চিমবঙ্গে সম্প্রতি রাজ্য সরকার সরকারি কর্মীদের জন্য একধাক্কায় ২০ শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার ফলে বর্তমানে রাজ্যের কর্মীদের ডিএ-র হার দাঁড়িয়েছে ৩৮ শতাংশে। তবে কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যের সরকারি কর্মীদের একাংশের আন্দোলন অব্যাহত রয়েছে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নতুন বেতন কমিশন (পে কমিশন) গঠনের আগে রাজ্য সরকার ধাপে ধাপে ডিএ বৃদ্ধি করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *